মুসলমানদের ফিলিস্তিনের পক্ষে অবস্থান কি ধর্মনিরপেক্ষ মানবাধিকার বোধ থেকে?

প্রথম আলো শিরোনাম করেছে “হায় বিশ্ব! কিছু কি বলার কেউ নেই?” মানে ফিলিস্তিনিদের উপর ইজরাইলের এ্যাকশানের কথা বলছে…।

 

আরে আছে তো! এই যে বিশ্ব মিডিয়া বড় নিউজ করেছে, গোটা বিশ্ববাসী জানছে, মানবাধিকার সংস্থাগুলো কথা বলছে, ‘মুসলিম উম্মাহ’সহ বাংলাদেশী প্রগতিশীল “বাঙালী মুসলমানরা” প্রতিবাদ করছে। এগুলো কম কিসে? কিন্তু নিজের ঘরে পাহাড়ে যে বাঙালী অবৈধ বসতি বসিয়ে বাংলাদেশী আদিবাসীদের ফিলিস্তিনি বানিয়ে ফেলা হয়েছে সেটা নিয়ে দেশীয় মিডিয়ার কোন হাহাকার কেউ কখনো শুনতে পেয়েছে? ছোট ছোট এই জাতিগোষ্ঠিগুলোকে “উপজাতি” নাম দিয়ে হেয় করে, তাদের উপর ভাষার উপনিবেশ চাপিয়ে প্রতিনিয়ত তাদেরকে নিজদেশে পরবাসী করে রাখা নিয়ে এখন যারা ফিলিস্তিনির জন্য লাইভ ফেইসবুকে এসে চোখ ছলছল করে কথা বলছেন তারা কেউ স্বীকার করেছেন এই অন্যায়গুলো? ‘শান্তিবাহিনীকে’ সন্ত্রাসী বলেননি আপনারা? পর্বত চুক্তি দুই যুগেও বাস্তবায়ন হয়নি বরং পাহাড়ীদের জমি হাতছাড়া হয়েছে রাষ্ট্রীয় বাঙালী অবৈধ বসতি স্থাপনে। সেসব নিয়ে আপনাদের মানবতা জাগে না কেন? আপনারা “বাঙালী মুসলমান” বলে? নিজের ঘরে “ইজরাইলী আগ্রাসন” বসিয়ে আসছেন হাজার মাইল দূরের ফিলিস্তিনির জন্য চোখের জল ফেলতে! এটা স্রেফ মুসলিম জাতীয়তাবাদের টানের কারণে ঘটছে। যদি আমি দেখতাম তারা নিজের দেশের মানুষের উপর চালানো আগ্রাসনের সঙ্গে ইজরাইলী আগ্রাসের তুলনা দিচ্ছেন বুঝতাম তারা সেক্যুলার মানবাধিকারবোধ থেকেই প্রতিবাদ করছেন। কিন্তু সেটি আমরা কি কখনো দেখেছি?

 

এই প্রসঙ্গে বাংলাদেশের হিন্দু নির্যাতন ও পরবর্তিতে দেশত্যাগ নিয়ে আর কিছু বলব না। কারণ এখান থেকে লাত্থি খেয়ে যাওয়া হিন্দুরাই সেখানকার বামপন্থি সেক্যুলার হয়ে আমাকে ফিলিস্তিনি ইজরাইল ইস্যুতে অমানবিক বলছে! ইজরাইল দখলদার, ফিলিস্তিনিদের আছে প্রতিরোধ করার অধিকার, এটাকে সন্ত্রাস জঙ্গিবাদ বলাটাই অমানবিকতা… ইত্যাদি। তাই বাংলাদেশী হিন্দুদের নিয়ে আর কিছু বলব না। প্রথম আলোর কথাতেই ফিরে আসি। এই যে বিশ্বের কাছে কিছু বলা কেউ কি নেই”- জিজ্ঞাসা সেটা কি সিজেনলাল? বাবরী মসজিদ ভাঙ্গায় যেখানে উপমহাদেশে ধর্মীয় দাঙ্গা বেধে গিয়েছিলো, হিন্দুত্ববাদীরা সারাবিশ্বে ঘৃণার পাত্র হয়ে উঠেছিলো, অথচ হাইয়া সোফিয়ার মত ঐতিহাসিক একটি গির্জা যা জাদুঘর হিসেবে ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে স্বীকৃত ছিলো সেটিকে যখন এরদোয়ান মসজিদে রূপান্তরিত করল তখন বিশ্বে কোন হাহাকার উঠল না কেন? একটি দাঙ্গাও পৃথিবীর কোথাও খিস্টানরা বাঁধানোর চেষ্টা করেনি। এরদোনাকেও হিন্দুত্ববাদীদের মত ঘৃণ্যিত হতে হয়নি। কেন? প্রথম আলোর সহকারী সম্পাদক ফারুক ওয়াসিস এই এরদোয়ানকে মুসলিম জাহানের ‘জাগ্রত সুলতান’ আখ্যা দিয়ে দিনের পর দিন লিখে গেছে!

 

বাদ দেন হাইয়া সোফিয়া। কাশ্মির থেকে যখন হিন্দু সম্প্রদায়ের পুরো জনগোষ্ঠিকে একরাতের মধ্যে বের করে দেয়া হয়েছিলো স্বাধীন ভারতে- তখন বিশ্ব বিকেকের কাছে ‘অসাম্প্রদায়িক নিরপেক্ষ মানবাধিকারবাদীরা’ প্রশ্ন রেখেছিলেন? নাকি মুসলমানদের হাতে সেটা ঘটেছিলো বিধায় সেই প্রশ্ন তোলা সাম্প্রদায়িকতা হয়ে যাবে? এতবড় একটি ঘটনা বিশ্ববাসী জানেই না! আজ পর্যন্ত কাশ্মিরে ফিরে যেতে পারেনি হিন্দু পন্ডিত সম্প্রদায়। সেখানে কি ইজরাইলের মত আগ্রাসন হয়নি? ভারতীয় মানবাধিকারবাদী এক্টিভিস্টরা যারা ফেইসবুকে ঝড় তুলছেন গাজা নিয়ে তারা জীবনে কতবার ‘কাশ্মিরের হিন্দু পন্ডিত’ শব্দগুলি লিখেছেন বলুন তো? বাংলাদেশের প্রগতিশীল বাঙালী মুসলমানরা কতবার আদিবাসীদের উপর পাহাড়ে সেটেলার বাঙালী মুসলমানের আগ্রাসন নিয়ে সরব হয়েছেন? একবারও না। উল্টো ওদের আদিবাসী সংজ্ঞা দিয়ে প্রমাণ করতে চেয়েছেন চাকমা মারমা ত্রিপুরা… সব বহিরাগত! এখন তারাই ফিলিস্তিনিদের জন্য কাঁদছে! চীনের ইউঘুর নিয়ে ফারুক ওয়াসিস সলিমুল্লাহ কুলিমুল্লাহ কেউ কাঁদে না। এমনকি বেলুচদের উপর পাকিস্তানীদের আগ্রাসন নিয়েও তাদের চোখে পানি নেই!

 

ফিলিস্তিনি ইজরাইল সমস্যা যেমন সরল তেমনি জটিল সেটি নিয়ে কালকের লেখায় আলোচনা করেছি। কাজেই আমি ফিলিস্তিনিদের উপর হামলায় কোন পক্ষে, কি সমাধান সেটি এখানে বলে অহেতুক স্পেস নষ্ট করতে চাই না।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সর্বশেষ

ফেসবুক পেজ

সাবস্ক্রাইব করুন

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on google
Google+
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram
Share on pocket
Pocket
Share on skype
Skype
Share on xing
XING
Share on stumbleupon
StumbleUpon
Share on mix
Mix